শিবচতুর্দশীর রাতে
- Purab Banerjee - শব্দের মিছিল ০৯-০৫-২০২৪

#শিবচতুর্দশীর_রাতে
পূরব ব্যানার্জী

শিবচতুর্দশীর রাতে,
প্রতিবারের মতোই রুক্ষ উপোষে,
মধু,দুধ লয়ে সাথে।
ভক্তি শ্রদ্ধায় অবনত শির,
ফল-ফুলে ভরা ডালি !
মুখে বম বম, মুদিত চক্ষু,
ত্রিলোকেশ্বরের নামে,
ভজি নাম অন্তরেতে,শিবচতুর্দশীর রাতে।।

দুনয়ন সিক্ত অশ্রুজলে,
কাতর আকুতি শ্রী চরনেতে,
শুনেছি তোমার সরল উদারতা -
ভোলেনাথের রুপে।
দুচোখ ভরে রয়েছি চেয়ে,
সিক্ত চিবুক অশ্রুতে,
তব ধ্যানমগ্ন নয়নেতে, শিবচতুর্দশীর রাতে।।

বুকফাটা ডাকে না পেয়ে সারা,
সন্তান যেমন রাগে আবদারে,
হতাশা আর সন্দেহ নিয়ে,
আপন ভক্তি প্রতি,
মন্দির হতে নতমস্তকে,
প্রসাদের থালা লয়ে নিজ হাতে,
গৃহ মুখি হয়ে ফিরিনু নিরাশে,
না পেরে তোমায় জাগাতে,শিবচতুর্দশীর রাতে।।

হটাৎ পথের ধারে এক কোনে,
দেখি কিছু শিশু রয়ে অযতনে,
ছিন্ন বস্ত্র, শুস্ক চুলে,করুনার হাসি লয়ে।
কত দিন যেন পাইনি সে খেতে,
ফল, দুধ থাক ! পেট ভরা ভাতে,
বঞ্চিত যেন কত যুগ হতে,
অভুক্ত যন্ত্রনাতে,শিবচতুর্দশীর রাতে।।

রয়েছে যে চেয়ে,আকুল নয়নে-
বিশ্ববিধাতার মন্দির পানে,
অগনিত ভক্ত আসে যায় যেথা,
লয়ে সুমধুর সাজি।
যদি কিছু হায় কিঞ্চিৎ ভাগ,
দেবতার থেকে বেঁচে ফিরে পাই,
সরল অনাথ চোখে সে আশায়,
দাঁড়ায়ে তব দরবারে।
নিমেষে বুঝিনু কেন আমার প্রভু,
এত কান্নায়, চোখ মুদি তবু,
অভিমান লয়ে, ছিলে মুখ বুজে,
দেখি সন্তানের অভুক্ত বেদনা তুমি,
দাওনি সারা প্রার্থনাতে,শিবচতুর্দশীর রাতে।।

অবলা শিশু রবে ক্ষুদা পেটে,
স্রষ্টা সেখানে কোন মরমেতে,
লইবে পূজা ভক্তের কাছে,
লুকায়ে মন্দিরের আঁধারেতে।
তাই তো গো প্রভু দাওনি যে সারা,
তব মন্দিরদ্বারে যবে ডেকেছিনু ভক্তরা ,
বুঝিনি তখন, মানবের রুপে তুমি,
ছিলে পথের ধারে দাঁড়ায়ে।
অজ্ঞান আমি মিছে অভিমানে,
না পেয়ে সারা, তব মুরতির পানে,
মুর্খের মতো ব্যর্থ ভাবিনু , আপনার সাধনারে,
স্বার্থের ভজনাতে,শিবচতুর্দশীর রাতে।।

©Purab Banerjee (18/03/2016)

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।